বাংলাদেশ সম্পর্কে সাধারণ জ্ঞান (পর্ব ১)


General Knowledge - সাধারণ জ্ঞান (Goutom24)
General Knowledge - সাধারণ জ্ঞান (Goutom24)



হ্যালো ভিউয়ার্স আশা করি আপনারা সবাই খুব ভাল আছেন আমিও আপনাদের দোয়ায় খুব ভালো আছি।আজ আমি আপনাদের মাঝে বাংলাদেশের বিভিন্ন সংস্থা বা প্রতিষ্ঠান নিয়ে আলোচোনা করব।যা অনেক চাকরী পরীক্ষায় আসে।

বাংলাদেশের বিভিন্ন সংস্থা বা প্রতিষ্ঠান

আই সি.ডি.ডি.আর.বি

অর্থাৎ আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ ঢাকা মহাখালীতে প্রতিষ্ঠিত একটি চিকিৎসা ও গবেষণা প্রতিষ্ঠান প্রতিষ্ঠান রিসার্চ সেন্টার নামে পরিচিত ছিল আন্তর্জাতিক অর্থসাহায্যে পরিচালিত এই কেন্দ্রের প্রধান উদ্দেশ্য উদারাময় সংক্রান্ত অসুখের জন্য সহজলভ্য ঔষধ উদ্ভাবন এই লক্ষ্যে ওরাল স্যালাইন উদ্ভাবন এই প্রতিষ্ঠানের কৃতিত্ব।

আণবিক শক্তি গবেষণা কেন্দ্র

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্নিকটে বাংলা একাডেমীর পাশে ঢাকা আণবিক শক্তি গবেষণা কেন্দ্র অবস্থিত।আণবিক শক্তি গবেষণা ও বিজ্ঞান চর্চার জন্য উক্ত প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়েছে।

ইউ.এন.বি (ইউনাইটেড নিউজ অফ বাংলাদেশ) হাজার 988 সালের জানুয়ারি মাসে এটি প্রতিষ্ঠা লাভ করেন তখন থেকেই এটি সংবাদ সরবরাহে বাংলাদেশ নেতৃস্থানীয় হয়ে উঠেছেন ঢাকার মালিবাগ কসমস সেন্টারে এর প্রধান অফিস। এনায়েত উল্লাহ খান প্রতিষ্ঠান ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান সম্পাদক। ব্যক্তিগতভাবে তিনি ইংরেজি সাপ্তাহিক ঢাকা কুরিয়ার এর মালিক এবং সম্পাদক। সরবরাহ জগতে বাংলাদেশ ইউএনবি কম্পিউটার প্রযুক্তি ব্যবহারের অগ্রদূত এ এফ এফ পীর সহায়তায় ইউএনবি ফলো সার্ভিসেও পরিবেশন কর ফ্যাক্সে আনীত সংবাদ পরিবেশন ছাড়াও এ পি এর সহযোগিতায় ইউএনবি বিশ্বব্যাপী সংবাদ সংগ্রহ ও পরিবেশন করে থাকে।

উলসি

এর পুরো নাম ঐশী সারথি প্রকল্প।এই প্রকল্পের অধীনে ঝিকরগাছা জেলার নাভারন নির্বাণ খোলাম হাজার শংকরপুর শার্শা উলসি ও বাক সরান ইউনিয়নের 1903 গ্রামের মানুষ নিজের ভাগ্য বদল এর সংগ্রামে ব্রতী হয়েছেন।এই প্রকল্প এলাকায় 6 টি সমবায় সমিতি রয়েছে 175 মৎস্যজীবী সমিতির দুটি যুব সংঘ এবং চারটি পাঠাগার রয়েছে। এ প্রকল্প যদুনাথপুর বেতনা নদী প্রকল্পের শুভ পরিণতি উলসি যদুনাথপুর প্রকল্প বাংলাদেশের স্বনির্ভর আন্দোলনের ক্ষেত্রে প্রথম উল্লেখযোগ্য পদক্ষেপ

এশিয়াটিক সোসাইটি

এশিয়া মহাদেশের অর্থনৈতিক রাজনৈতিক ও সামাজিক বিষয়ে গবেষণার উদ্দেশ্যে এশিয়াটিক সোসাইটি স্থাপন করা হয়েছে বাংলাদেশের ঢাকা এর একটি শাখা আছে এই প্রতিষ্ঠানটি বর্তমান গবেষণামূলক জার্নাল ও পুস্তক প্রকাশ করে থাকে।

ওয়াসা

হাজার 966 সালে ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ প্রতিষ্ঠিত হয় ঢাকা নগরীতে বিশুদ্ধ পানি সরবরাহ এবং সুষ্ঠু ও স্থায়ী প্রণালী নিষ্কাশন এই সংস্থার দায়িত্ব

গ্রামীণ ব্যাংক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ডঃ মুহাম্মদ ইউনুস কর্তৃক প্রতিষ্ঠিত ও পরিচালিত ব্যতিক্রমধর্মী প্রতিষ্ঠান। নিম্নপর্যায়ের আর্থিক সঙ্গতি বা সঙ্গতিহীন জনগণকে কর্মমুখর করে তোলার এক অনন্য কার্যক্রম নিয়ে থাকে গ্রামীণ ব্যাংক।সাধারণ ব্যাংকিং কর্মকাণ্ড এতে নেই। এই ব্যাংকের উদ্যোগে আজ সৃষ্টির উদ্দেশ্যে কুটির শিল্প বা ওই জাতীয় কারখানার জন্য জনগণকে সামান্য পুঁজি দেয়া হয়। নিজ নিজ সুপারভাইজারকে সেসব কাজ তদারকি করে থাকেন। এদের কর্মের সঙ্গে যুক্ত ব্যক্তিদের অর্থ জমা করা ও অনুরূপ কাজে অর্থ বিতরণ করার ব্যবস্থা আছে। বিনিয়োগের ফেরত আসার হার হান্ড্রেড শতাংশ। গ্রামীণ ব্যাংকের কার্যধারা ও সফলতা বিদেশে সুনাম অর্জন করেছে। গ্রামীণ ব্যাংক থেকে ডক্টর মোহম্মদ ইউনূসকে পরিচালকের পদ থেকে অব্যাহতি দেওয়া হয় 2011 সালের দিকে।

গঙ্গা-কপোতাক্ষ

পরিকল্পনার 1952 সালের জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার রিপোর্ট অনুযায়ী 19 কোটি 78 লাখ টাকা ব্যয়ে কুষ্টিয়া যশোর খুলনা জেলায় আধুনিক পদ্ধতিতে সেচ ব্যবস্থা চালু কৃষিজাত পণ্যের উৎপাদন বৃদ্ধি বন্যা নিয়ন্ত্রণ করার উদ্দেশ্যে এ পরিকল্পনা কার্যকর করা হয় এই পরিকল্পনায় হার্ডিঞ্জ সেতুর কাছে ভেড়ামারা থেকে গঙ্গার পানির পাম্প করার ব্যবস্থা করা হয়েছে মৃতপ্রায় কপোতাক্ষ নদ কে খনন করে প্রধান খাল হিসেবে ব্যবহার করা হয়েছে
এরকম পোস্ট পেতে আমাদের সাইটে নজর রাখুন ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন